জীবনের অর্থ খোঁজার প্রয়াসে জীবন থেকে নেয়া কাহিনী অবলম্বনে রচিত ছোট গল্প 'জীবনের খন্ডিত চিত্র'।

আপডেট: 2023-10-06 10:07:33

জীবনের খন্ড চিত্র

 

নির্জন রাস্তা, বাসটা বাবুলকে নামিয়ে দিয়ে চলে গেল।
নেমেই দেখে বিপত্তি। সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা কিন্তু এখন ঝম ঝম করে বৃষ্টি পড়া শুরু করল। বর্ষাকাল, বৃষ্টি হবে সেটা ধরে নিয়েই বাড়ী থেকে বেরিয়েছিল কিন্তু এমন ঝম ঝম করে মুসলধারে বৃষ্টি আশা করিনি। রাস্তার পাশে কোন বাড়ী ঘরও নেই যে সেখানে আশ্রয় নেবে।
অগত্যা ব্যাগটা মাথার উপর রেখে বৃষ্টির হাত থেকে নিজেকে বাচানোর বৃথা চেষ্টা করতে করতে দৌড় দিয়ে রাস্তার গা ঘেঁষে দাঁড়ানো একটা বুড়ো তেতুল গাছের নিচে আশ্রয় নিল বাবুল।
-যাক, বৃষ্টিটা যদি দীর্ঘস্থায়ী না হয় তাহলে কাক ভেজার হাত থেকে বাচা যাবে।
ভাবল সে।

ইউনিভার্সিটির শেষ পরীক্ষাটা দিয়ে বাড়ী এসেছে সপ্তাহ খানেক হবে। রেজাল্ট বেরনোর আগ পর্যন্ত ক্যাডার সার্ভিসের পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করবে বলে তার পরিকল্পনা। তার আগে বাবুল ভেবেছিল গভীর গ্রামে ওর নানি বাড়ী থেকে কিছু দিনের জন্য বেড়িয়ে আসবে। তাতে দীর্ঘ পড়াশোনার একঘেয়েমিটা নির্জনে কয়েকটা দিন থাকলে কেটে যাবে।
বাস থেকে নেমে আরো ঘন্টা দেড়েকের হাটা রাস্তা। প্রায় চার কিলোমিটারের মত রাস্তাটা ফাঁকা একটা মাঠের ভিতর দিয়ে গিয়ে তারপর গ্রামে ঢোকে।
ফাঁকা রাস্তা টুকু পার হতে পারলে যত বৃষ্টি হোক না কেন আশ্রয় নেয়ার মত রাস্তার দুধারে মানুষের অনেক ঘরবাড়ী পাওয়া যাবে।
কিন্তু বাস থেকে নামতেই বৃষ্টি একদম ধরে আসলো। প্রকৃতির কাছে সবাই অসহায়, তার চাওয়ার সাথে নিজের চাওয়াটা মানিয়ে নিয়ে জীবন চালাতে হয়।

তেতুল গাছের নিচে পৌঁছে ব্যাগটা মাথার উপর থেকে নামিয়ে গা মাথা মুছে নিতেই নজরে পড়লো তেতুল তলায় সে একা নয় আরও একজন বৃষ্টি থেকে বাচতে সেখানে ছাতা মাথায় দাঁড়িয়ে।
সে আগে থেকেই দাঁড়িয়ে তাই বাবুল তার উপস্থিতি টের পাওয়ার আগেই মেয়েটি তাকে দেখেছে।
সেদিকে নিজর পড়তেই বাবুল মেয়েটিকে ভাল করে দেখে নিল।
পায়ে কেডস, পরনে ফেড জিন্সের প্যান্টের উপর কচি কলা পাতা রঙের কামিজ। ফর্সা গায়ের রঙের সাথে একহারা চেহারায় মেয়েটাকে দারুন লাগলো বাবুলের। সর্বোপরি এই বর্ষণমুখর দিনে একাকী পরিবেশে একই বয়সী এমন একটা সঙ্গী বাবুলের মনকে কিছুটা হলেও উদ্বেলিত করল।
বেশী দেরী না করে গলাটা একটু পরিষ্কার করে নিয়ে বলল –আমি বাবুল, বনগ্রামে আমার নানি বাড়ী, সেখানেই যাচ্ছি। বৃষ্টি আমাকে আটকে দিল।
বাবুলের শেষের কথায় মেয়েটি হেসে উঠল। হাসিটা নির্জন প্রান্তরে একটানা বৃষ্টির শব্দকে ভেদ করে কাচের চুড়ি ভাঙ্গার মত মধুর একটা সুরের সৃষ্টি করল।
কিন্তু অপরিচিত মেয়েটির হাসির হেতু বুঝতে না পারায় একটু অপ্রস্তুত হয়ে তার দিকে তাকিয়ে রইল বাবুল। নিজের বেশভূষা বা কথা বার্তায় কোন অসংলঘ্নতা আছে কিনা সেটা আঁচ করার চেষ্টা করল।
-আপনি হাসলেন যে?
-না, এমনিতেই।
মেয়েটির সংক্ষিপ্ত জবাবে বাবুল বোকার মত দাঁড়িয়ে রইল।
-আমিও ওই গ্রামেই যাব, তবে নানি বাড়ীতে না, নিজের বাড়ীতে।
বাবুল সেভাবেই কিছুটা অপ্রস্তুত হয়ে দাঁড়িয়ে রইল।
-বৃষ্টি শুধু আপনাকে না, বৃষ্টি এই বৃষ্টিকেও আটকে রেখেছে এখানে।
তেমনি ভাবেই হাসতে হাসতে বলল মেয়েটি।

মেয়েটির হেয়ালির আগা মাথা কিছু না বুঝে তেমনি ভাবে দাঁড়িয়ে রইল বাবুল।
বাবুলের সে অবস্থা দেখে, আর কারণটা পুরোপুরি বুঝে মেয়েটি হাসিতে ফেটে পড়ল।
-মেয়েটির মাথা টাতা খারাপ নাকি? ওর দিক থেকে চোখ ফিরিয়ে নিয়ে মনে মনে ভাবল বাবুল।
-যে ভাবে বৃষ্টি ঝরছে তাতে বট গাছটা বোধহয় বেশীক্ষণ আমাদেরকে বাচাতে পারবে না।
মেয়েটির কথায় এবার কিছুটা স্বাভাবিক হয়ে ওকে ভাল করে দেখার জন্য আবার ওর দিকে তাকাল বাবুল।
দু একটা কথা বলে ওরা বুঝল যে, ওদের গন্তব্যই কেবল এক না, ওরা দুজনেই মাস্টার্স পরীক্ষা শেষ করেছে, ইউনিভার্সিটি আলাদা হলেও একই বছরের ব্যাচ ওরা।
যাহোক, বাবুল এতক্ষণে স্বাভাবিক হয়ে ওর আত্মবিশ্বাসটা ফিরে পেল।
-তাহলে চল এক কাজ করি, কষ্ট করে একটু হাটলেই রাস্তার পাশেই একটা মন্দির পাওয়া যাবে। এখানে দাঁড়িয়ে দাঁড়িয়ে ভেজার থেকে সেখানে গিয়ে আশ্রয় নেয়া যাক।
সে প্রস্তাবে রাজী হওয়ায় মেয়েটি তার ছাতাটা ওদের মাথার উপর ধরল আর বাবুল ওর নিজেরটা সহ মেয়েটির ব্যাগ দু হাতে নিয়ে ছাতার নিচে কোন রকমে মাথাটা বাচিয়ে হেটে ওই মন্দিরে গিয়ে আশ্রয় নিল।
চারদিকে উচু সান বাধানো বারান্দার উপর দাঁড়িয়ে মন্দিরটা। বারান্দায় ব্যাগ নামিয়ে ওরা যে যার ব্যাগ থেকে তোয়ালে বের করে নিজের গা মাথা মুছে নিল।

পুরনো একটা বট গাছের নিচে দাঁড়ানো মন্দিরটা। অনেক পুরনো, আগে নিশ্চয় এখানে লোকালয় ছিল, বর্তমানে ফাঁকা। এর আগেও এ পথ দিয়ে যাওয়ার সময় দেখেছে মন্দিরটা, তবে এর আগে ওরা কেউই আসেনি এখানে।
আধা ভেজানো জানালা দিয়ে ভিতরে মূর্তি দেখা যাচ্ছে, কিন্তু কাউকে নজরে পড়ল না।
মুষলধারে বৃষ্টি ঝরছে, থামার কোন লক্ষণ নেই।

মন্দিরের চত্তরটা ধীরে ধীরে পানির নিচে ডুবতে লাগলো।
কতক্ষণ আর দাঁড়িয়ে থাকা যায়, অগত্যা ওরা মন্দিরের দেয়ালে হেলান দিয়ে মেঝেতে বসলো দুজন যৎসামান্য দূরত্ব রেখে।
বাবুল ক্যাডার সার্ভিসে সিলেক্ট হলে পুলিশে যোগ দেবে। কারণ, তাতে সমাজের মানুষের জন্য কিছু করতে পারবে। সে সমাজ আর মানুষের জন্য কিছু করতে চায়।
-তার জন্য পুলিশে যোগদান করা কেন? সমাজ আর মানুষকে সেবা করতে হলে যে কোন চাকরি করেই সেটা করা যায়।
-তা ঠিক, তবে পুলিশ মানুষের প্রত্যাহিক জীবনে খুঁটিনাটি বিষয়ের সাথে জড়িয়ে থাকে। তাই এ পেশায় থাকলে প্রান্তিক স্তরের মানুষের সাথে কাজ করা যায়।

বৃষ্টির ইচ্ছে টিচার হওয়া। শিক্ষাদান করার বিষয়টি তাকে বিশেষ ভাবে নাড়া দেয়।
এ ভাবে দুজনে তাদের নিজ নিজ জীবনের লক্ষ্য নিয়ে কথায় ডুবে ধীরে ধীরে ওদের অতীত ভবিষ্যৎ সব ব্যপারেই কথা হল। এমন পরিবেশে ওরা একে অপরের ভাল লাগা না লাগার, পছন্দ অপছন্দের সব কথা বলে অনেক দিনের পরিচিতের মত হয়ে উঠল।

নিরবচ্ছিন্ন বৃষ্টি আর থেকে থেকে দমকা হাওয়ার মধ্যে কখন দিনের আলো শেষ হয়ে আঁধার নেমে ওদের অজান্তে চারধার গিলে ফেলল সেটা ওদেরকে প্রকৃতই অবাক করল।
রাত গভীর হতেই শুরু হল ঝড়। দমকা হাওয়াই সব লন্ড ভন্ড হয়ে যাওয়ার উপক্রম হতে লাগল। বিকট শব্দে মেঘ গর্জন করে পাথর কালো অন্ধকারের বুক চিরে দাত বের করে বিদ্যুতের ঝলকানিতে কেপে কেপে উঠতে লাগল ওরা।
প্রকৃতির আক্রোশে ভীত হয়ে ওরা একে অপরের নিবিড় সান্নিদ্ধে সাহস সঞ্চার করে শান্ত থাকার চেষ্টা করতে লাগল। প্রকৃতির তান্ডব ভ্রুকুটি করে ওদের দুজনার ভিতরকার অচেনার দেয়ালটা ভেঙ্গে একে অপরের একদম কাছে এনে এক করে দিল। ঝড় বৃষ্টির মধ্যে ঘুট ঘুটে অন্ধকারে দেয়ালে দেলান দিয়ে মেঝেতে শুয়ে বসে ভোরের আলো ফোটার অপেক্ষা করতে লাগল ওরা।
সাথে আনা খাবার পানীয় যা ছিল সেগুলো মিলে মিশে খেয়ে নিজেদেরকে চাঙ্গা রাখল।

বাবুলের নানা আর বৃষ্টির দাদা একই গ্রামের দুটো আলাদা বংশের মানুষ। বংশ দুটো সে গ্রামে নাম করা। এ দুটি বংশের মধ্যে সেই গোড়া থেকেই আধিপত্যের দ্বন্দ্ব। এ নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে মারামারি হয়ে খুন খারাপিও হয়েছে। তাতে করে একে অপরের বিরুদ্ধে কোর্টে একাধিক মামলাও আছে। গ্রামের কোন সামাজিক অনুষ্ঠানে একে অপর গোষ্ঠীর কাউকে কোন দাওয়াত পর্যন্ত করে না। দুটি গোষ্ঠীর মধ্যে কোন রকম সামাজিক যোগাযোগ নেই, আছে কেবল শ্ত্রুতা।
দুটো বংশের মধ্যে যে রেষারেষি সেটা স্মরণ করে ওদের ভিতরে গড়ে ওঠা পারস্পারিক সম্পর্ককে একটা কানা গলিতে ঠেকিয়ে দিল।
সম্প্রতি বাবুলের আপন মামা বৃষ্টির গোষ্ঠীর একজনের হাতে খুন হওয়ার পর থেকে গ্রামে থমথমে ভাব বিরাজ করছে। সে ঘটনার পর বাবুলের মা কয়েকদিন আগে এসে ঘুরে গিয়েছেন। তিনি তার ভায়ের খুন হওয়ার শোকে এখনো প্রতিদিন কান্নাকাটি করে্ন।
বাবুল বাড়ীর বাইরে কোথাও যাবে না কেবল সে শর্তে ওর মা ওকে এখানে আসতে দিতে রাজি হয়েছে।
খুন হয়ার পর থেকে বৃষ্টির গোষ্ঠীর যুবক ছেলেদের অনেকেই গা ঢাকা দিয়েছে।
বাবুলের মামার গোষ্ঠী তাদের শত্রুদের একজনকে খুন করে প্রতিশোধ নেয়ার নেশায় টানটান উত্তেজনা বিরাজ করছে।
গ্রামে অস্থায়ী ভাবে পুলিশের ক্যাম্প বসেছে।

ওরা দুজনার মধ্যে আলোচনা করে এতটুকু পরিষ্কার ভাবে বুঝল যে ওদের ভিতর কোন সম্পর্কই কোন পরিবারই মেনে নেবে না।
এ দুটি নিস্পাপ প্রাণ যাদের কোন পূর্ব পরিচিতি ছিল না, প্রকৃতি তাদেরকে এক বৃন্তে গেঁথে দিল, কিন্তু জীবনের বাস্তবতা তাদের ভবিষ্যৎ অমানিশার আঁধারে ঢেকে দিল।
অবিরাম বর্ষণ যেমন ডোবা নালা আর সমতল সব কিছুকে একই সমতায় দাড় করিয়ে নতুন এক বাস্তবতার জন্ম দিয়েছে, ঠিক তেমনি ভাবে প্রকৃতি এ দুটি প্রাণকে তাদের অতীতের সব ভাবনা সব পরিকল্পনাকে ছাপিয়ে বর্তমানে গড়ে ওঠা সম্পর্ক আগের সব কিছুকে ছাপিয়ে দিয়েছে।
কৃষক তাদের ডোবা, পুখু্র, খাল বিলে কত পরিকল্পনা করে যে মাছের চাষ করেছিল সে সব ডুবিয়ে সব কিছুকে এক অভিন্ন জলাশয়ে পরিনত করেছে। তাতে মাছ গুলো উন্মুক্ত সরোবরে আনন্দে ছোটাছুটি করছে। বৃষ্টির পানি নামলে আবার তাদেরকে ধরে বন্দি করা হবে সে চিন্তা ওদের ভিতর নেই।
কিন্তু ওরা তো মানুষ তাই সামাজিক বাস্তবতা চিন্তা বাবুল আর বৃষ্টি জীবনের এই নতুন বাস্তবতাকে এক কানাগলিতে আটকে দিয়েছে।

জীবন একটা প্রবাহমান নদীর মত। বাধা পেলেই তা ভাঙ্গার জন্য শক্তি সঞ্চার করতে থাকে।
ওরা দুজনই ইউনিভারসিটির পড়া শেষে আত্মসচেতন তরুন তরুণী। এরই মধ্যে ওরা পরস্পরের চিন্তা চেতনায় অনেক গুলো মিল খুজে পেয়ে ওদের সম্পর্ক ভাল বন্ধুত্বে পরিনত হয়েছে।
এমনই বোধহয় সব জীবন! তাৎক্ষনিক কোন পরিস্থিতি অতীত জীবনের সব হিসাব নিকাস পাল্টে দিয়ে একদম অভূতপূর্ব একটা দিকে বয়ে চলার জন্য মরিয়া হয়ে ওঠে।
বাবুল আর বৃষ্টির মধ্যে গড়ে ওঠা সম্পর্কটা কোন ক্রমেই ওদের কারো পূর্ব পরিকল্পনার পরিনতি নয়। সম্পর্কটা একদম কাকতালীয় একটা ঘটনা। দুটো অচেনা প্রাণকে প্রকৃতি এক সুত্রে গেথে দিল। তারপর প্রকৃতি আরো একধাপ এগিয়ে এমন পরিস্থিতির সৃষ্টি করল যেখানে একে অপরের সানিদ্ধ আরো গভীর করা ছাড়া কারো কোন উপায় থাকল না।

মেঘে ঢাকা আকাশ মুখ ঢেকে রেখেই চারদিক দৃশ্যমান হয়ে উঠল।
একে অপরের শারিরিক সান্নিদ্ধে থাকা দুজনই একটু চমকে উঠল কিন্তু কেউই দূরে সরে গেল না বা আপত্তিও করল না।
ভোরের আলোই দেখল তারা পুরো পুরি পানি বন্দি বিচ্ছিন্ন দ্বিপের দুজন বাসিন্দা। চারদিকে কেবল শুন্যতা। ঝড়ে ভেঙ্গে পড়া ডাল গুলো পানিতে ডুবে নাক উঁচু করে আছে।

ভোরে পুজারি আসলো। ওদের দুজনকে বারান্দায় ওভাবে দেখে একটুও চমকাল না। যেন আগে থেকেই সব জানত সে।
-তোমরা এ অবস্থায় মন্দিরের সামনে দিয়ে হেটে রাস্তায় উঠতে পারবে না। আর নন্দিগ্রামের যাওয়ার সাকো স্রোতের তোড়ে ভেসে গিয়েছে। সেখানে যাওয়ারও কোন উপায় নেই।
অনেক সময় জীবনের খন্ড চিত্র পুরো চিত্রকে ছাপিয়ে দেয়।
একটা অসহায়ত্বের নিঃশ্বাস বেরিয়ে গেল পূজারীর বুক খালি করে।
-মেইন রোডে যাওয়ার জন্য মন্দিরের পিছন দিয়ে একটা রাস্তা আছে। পা একটু ভিজলেও সেটা দিয়ে যাওয়া যাবে। তোমরা চাইলে আমি রাস্তা দেখিয়ে তোমাদের মেইন রোড পর্যন্ত পৌঁছে দিতে পারি। এতক্ষণে হয়তো দু একটা বাস চলাচল শুরু করেছে।
-আকাশের যা অবস্থা, তাতে চট করে জল নেমে যাবে মনে হচ্ছে না।
-পাকা রাস্তায় উঠে যেদিকের বাস আগে পাবে সেদিকেই না হয় রওয়ানা দিও।
ওরা কোন কথা না বলে যাওয়ার জন্য উঠে দাঁড়ালো।